আজ

  • রবিবার
  • ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনাগাজীতে আজ আ.লীগের সম্মেলন : ৭ বছরে তিন সভাপতি

  • নিজস্ব প্রতিবেদক
  • দীর্ঘ সাত বছর পর আজ বুধবার ফেনীর সোনাগাজীতে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ বিকালে সোনাগাজী মো. ছাবের সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে ব্যাপক লোকসমাগমের আয়োজন করা হয়েছে।

    সম্মেলনকে গিয়ে পৌর শহরের সাজ সাজ রব বিরাজ করছে। সভাস্থল থেকে ফেনী-সোনাগাজী সড়কের প্রায় ২০ কিলোমিটার এলাকায় অর্ধশত তোরণ নির্মান করাসহ ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো সড়ক ও পৌরশহর। তবে তৃণমুল নেতাকর্মীদের মধ্যে তেমন কোন উৎসাহ দেখা যাচ্ছে না।

    উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র রফিকুল ইসলাম বলেন, উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠানের জন্য সোনাগাজী মো. ছাবের সরকারী পাইলট উচ্চবিদ্যালয় মাঠে মঞ্চ তৈরী ও সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিকেল তিনটায় সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হবে। এর আগে তৃণমূলের নেতৃবৃন্দ সম্মেলনকে সফল করার লক্ষে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দলে দলে সভাস্থলে এসে যোগ দেবেন।

    তিনি বলেন, সম্মেলনে জেলা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। তারা আগামী দিনে সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের কান্ডারীদের নির্বাচিত করবেন।

    সোনাগাজী মডেল থানার ওসি মঈন উদ্দিন আহমেদ বলেন, আওয়ামী লীগের সম্মেলনকে গিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকেও নিরাপত্তার স্বার্থে ব্যাপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

    ৭ বছরে তিন সভাপতি

    সোনাগাজীতে সাত বছর পর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন আজ বুধবার অনুষ্ঠিত হবে। এ সাত বছরে সভাপতি পদে তিনজন দায়িত্ব পালন করেছেন। সম্মেলন উপলক্ষে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। একদিন পর সম্মেলন হলেও সম্মেলনকে গিয়ে নেতাকর্মীদের মধ্যে তেমন কোন উৎসাহ দেখা যাচ্ছে না। এ নির্বাচনেও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ছয়জন করে পদপ্রার্থী রয়েছেন।

    দলীয় সূত্র জানায়, গত ২০১২ সালে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে কাউন্সিলদের ভোটের মাধ্যমে ফয়েজুল কবির সভাপতি ও রফিকুল ইসলাম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিন্তু কমিটি গঠনের শুরু থেকে সভাপতি ফয়েজুল কবির দলীয় বিভিন্ন কর্মসূচীতে অনুপস্থিত এবং অসুস্থার কারণে চট্টগ্রামে অবস্থান করতেন। কয়েক মাস যাওয়ার পর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে নুসরাত হত্যা মামলায় কারাবন্দি রুহুল আমিনকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। গত বছরের শেষের দিকে রুহুল আমিনকে ভারমুক্ত করে সরাসরি সভাপতির দায়িত্ব দেয় জেলা আওয়ামী লীগ। কিন্তু চলতি বছরের এপ্রিল মাসে মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকায় দলীয় কর্মকান্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষে পুনরায় এ পদে অধ্যাপক মফিজুল রহমানকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। ২০১২ সালের সম্মেলনের পর থেকে অধ্যবধি উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে তিনবার পরিবর্তন এসেছে।
    দলীয় সূত্র আরও জানায়, সোনাগাজী উপজেলা এক সময় বিএনপি-জামায়াতের দূর্গ হিসেবে পরিচিত ছিল। কিন্তু টানা দীর্ঘ ১১বছর ক্ষমতায় থাকায় বিএনপি-জামায়াতের দূর্গ এখন আওয়ামী লীগের ঘাঁটিতে পরিণত হয়েছে। সাংগঠনিক দিক থেকে আওয়ামী লীগ পূর্বে যে কোন সময়ের চেয়ে এখন অনেকাংশে শক্তিশালী। গতমাসে উপজেলার সব কয়টি ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি গঠন করায় নেতাকর্মীরাও বেশ উজ্জীবিত হয়ে কাজ করছেন।

    উপজেলা আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মী জানান, আজ বুধবার বিকেলে সোনাগাজী মো. ছাবের সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সম্মেলনের মাধ্যমে উপজেলা কমিটির নাম ঘোষনা করা হবে। তৃণমূল সাধারণ নেতাকর্মীদের বলেন কাউন্সিলিং এর মাধ্যমে সরাসরি নেতা নির্বাচন না করলে ত্যাগী-যোগ্য দলের নিবেদিত নেতারা পদে না এসে ক্ষমতা লোভি, অর্থলোভিরা পদে চলে আসতে পারে। সেই জন্য ইতিমধ্যে তারা দোড়ঝাপ শুরু করে দিয়েছেন। নেতা কর্মীদের প্রত্যাশা আগামী দিনে আন্দোলন সংগ্রাম ও আ’লীগকে বাঁচিয়ে রাখতে ত্যাগী সৎ-যোগ্য ও নতুন পুরাতনের সমন্বয় কমিটি গঠন করা হোক।

    উপজেলার মতিগঞ্জ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রবিউজ্জামান বলেন, ইউনিয়ন ওয়ার্ড কমিটি হলো দলের তৃণ মূলের প্রাণ। সেখানে দলের সৎ-যোগ্য শিক্ষিত ত্যাগী নতুন-পুরাতনের প্রাদান্য দেওয়া হয়েছে। উপজেলা কমিটিতে যেন কোনো সুবিধাভোগী,মাদকাসক্ত, হাইব্রীড ও অনুপ্রবেশকারীরা কমিটিতে স্থান না পায় সেদিকে খেয়াল রাখার জন্য জেলা ও উপজেলার নেতৃবৃন্দে প্রতি তিনি আহবান জানান।

    উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন বলেন, উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে এবার জেলা আওয়ামী লীগ সৎ যোগ্য ত্যাগী ও দলের জন্য নিবেদিত নেতাদের প্রাধাণ্য দিবেন বলে তিনি আশা প্রকাশ করেন।।

    উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন বলেন, সম্মেলনের মাধ্যমে নেতা কর্মীরা যাকে পছন্দ করবেন সেই নির্বাচিত হবেন। ইতিমধ্যে সম্মেলনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি আশা করছেন ত্যাগী ও র্দূদিনে দলীয় নেতাকর্মীদের পাশে থেকে সহযোগীতা করেছেন এবং দলকে এগিয়ে নিতে কাজ করেছেন এমন নেতাকর্মীদেরকে জেলা আওয়ামী লীগ প্রধান্য দিবেন। ব্যাপক লোকসমাগমের ব্যবস্থা করা হয়েছে। পৌরশহরকে বর্ণিল সাজে সাজানো হয়েছে। তিনি এবারও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন।

    ফেনী ট্রিবিউন/ এএএম/এটি/এপি


    error: Content is protected !! please contact me 01718066090